'আমেরিকা সফরে নেতানিয়াহুকে প্রটোকল দেয়া হবে না'

পটুয়াখালী ওয়েব রিপোর্ট॥

 

ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে আমেরিকা সফরের সময় প্রটোকল দেয়া হবে না। এ কথা ঘোষণা করেছে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রেস সচিব জোস আর্নেস্ট।

 

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার জন বোয়েনার ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে আগামী মাসে কংগ্রেসে ভাষণ দেয়ার জন্য আমন্ত্রণ জানানোর পর জোস আর্নেস্ট হোয়াইট হাউজের পক্ষে এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। তিনি  বলেন, হোয়াইট হাউজের সঙ্গে পরামর্শ ছাড়াই যেহেতু এ আমন্ত্রণ পাঠানো হয়েছে সে কারণে নেতানিয়াহুকে কোনো প্রটোকল দেয়া হবে না। এছাড়া, ইসরাইলি কর্মকর্তাদের কাছ থেকে হোয়াইট হাউজ সরাসরি সফরের এ বিষয়ে কোনো কিছু শোনে নি বলেও জানান আর্নেস্ট। তিনি বলেন, রাষ্ট্রীয় প্রটোকল দেয়া হয় যখন কোনো দেশের নেতা অন্য দেশের নেতার সঙ্গে বৈঠক বা সাক্ষাতের জন্য সফরে যান তখন। সফরের সময় নেতানিয়াহুর সঙ্গে ওবামার বৈঠক হবে কিনা তা নিয়ে হোয়াইট হাউজ মন্তব্য করা থেকে বিরত থাকবে বলেও জানান আর্নেস্ট।  

 

স্টেট অব দ্যা ইউনিয়ন ভাষণে ওবামা বলেছেন, ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে রিপাবলিকান নিয়ন্ত্রিত কংগ্রেসে নতুন করে নিষেধাজ্ঞা বিল আনা হলে তিনি তাতে ভেটো দেবেন। তার এ ভাষণের পর বোয়েনার ইসরাইলের প্রধানমন্ত্রীকে মার্কিন কংগ্রেসে ভাষণ দেয়ার জন্য আমন্ত্রণ জানান। পরমাণু কর্মসূচি নিয়ে ইরান কতটা বিপজ্জনক -এ সম্পর্কে নেতানিয়াহু বক্তব্য দেবেন।

পটুয়াখালী ওয়েব/২০১৫/অপ

তারিখ : ২০১৫-০১-২২ সময় : ০৮:৪০:১৫ বিভাগ: বিদেশ