হ্যাক হল ফ্রান্সের ১৯ হাজার ওয়েবসাইট

পটুয়াখালী ওয়েব রিপোর্ট॥

চার্লি হেবদোর ঘটনার পর এবার আক্রমনের শিকার হচ্ছে ফ্রান্সের ১৯ হাজার ওয়েবসাইট। হ্যাকাররা দেশটির সরকারি ও বেসরকারি অনেক ওয়েবসাইটকেই হ্যাক করছে বলে সম্প্রতি ফরাসি প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। ধনী ব্যবসায়ি, ধর্মীয় সংগঠন, নগরপাল, বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে সর্বস্তরের ওয়েবসাইটই এই আক্রমনের শিকার হচ্ছে।

ফরাসি প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি আন্তর্জাতিক গণমাধ্যমকে জানায়, হ্যাকাররা প্রতিটি ওয়েবসাইট হ্যাক করে ইসলামিক চিত্র এবং বার্তা লিখে দিয়ে যাচ্ছে। প্রাথমিকভাবে তারা সাইট হ্যাক করে বিভিন্ন গ্রাফিটি ব্যবহার করছে। দেশটির ভাইস প্রেসিডেন্ট আহানো ক্রুশ্চিয়া এই হামলার সত্যতা স্বীকার করে বলেন যে, হ্যাকাররা একযোগে অনেক ওয়েবসাইটে হামলা চালাচ্ছে তবে তা কিছু সময়ের মধ্যেই আবার পুনরুদ্ধার করা যাচ্ছে।

এসময় আহানো আরও বলেন, ‘হ্যাকাররা সরকারি এবং বেসরকারি ওয়েবসাইটগুলোকে তাদের আক্রমনের শিকার বানাচ্ছে সত্যি, কিন্তু তাদের আক্রমনের ফলে আমাদের মূল অপারেশন ব্যাহত হবে না।’

তবে বিশেষজ্ঞদের মতে, ফরাসি সরকার এই হামলাকে যতই হালকা হিসেবে দেখুক না কেন, দেশের সাইবার নিরাপত্তায় যে যথেষ্ট ঘাটতি আছে তা প্রমাণ হয়ে গেছে। পাশাপাশি এই হামলা মোকাবেলায় প্রতিরক্ষা মন্ত্রণালয় পুরোপুরি ব্যর্থ প্রমাণিত হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি ফ্রান্সের রাজধানী প্যারিসের চালি হেবদো নামের একটি ব্যঙ্গ পত্রিকায় বন্দুকধারীরা হামলা চালিয়ে সাংবাদিক-পুলিশসহ মোট ১২জনকে হত্যা করে। এই ঘটনায় গোটা ফ্রান্স জুরে জরুরী অবস্থা জারি আছে। আর এই জরুরী অবস্থার ভেতর দিয়েই ইসলামিস্ট হ্যাকাররা একের পর এক ফরাসি ওয়েবসাইট হ্যাক করে যাচ্ছেন।

পটুয়াখালী ওয়েব/২০১৫/অপ

তারিখ : ২০১৫-০১-১৬ সময় : ১৪:২৬:২২ বিভাগ: তথ্য প্রযুক্তি