ভারতকে ২৩টি স্পর্শকাতর পণ্যে শুল্কমুক্ত সুবিধা দিল বাংলাদেশ

মুহূর্তের খবর রিপোর্ট॥

ভারতকে ২৩টি স্পর্শকাতর পণ্যে শুল্কমুক্ত সুবিধা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, এখন থেকে ভারত তাদের উৎপাদিত ২৩টি স্পর্শকাতর পণ্য বাংলাদেশে বিনা শুল্কে রফতানি করতে পারবে। বাংলাদেশ-ভারত বাণিজ্য সচিব পর্যায়ের দ্বি-পাক্ষিক বৈঠকে রবিবার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার সচিবালয়ে ঢাকা সফররত ভারতের বাণিজ্যসচিব রাজীব খেরের সঙ্গে সৌজন্য বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভারত দীর্ঘদিন ধরে তাদের রফতানিকৃত ২২৫টি পণ্যের ওপর শুল্কমুক্ত সুবিধা প্রদানের জন্য বাংলাদেশের কাছে দাবি জানিয়ে আসছিল। কিন্তু দেশীয় পণ্যকে সুরক্ষা দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ এসব পণ্যে শুল্কমুক্ত সুবিধা দেয়নি। তবে এবার দুদেশের বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকে ভারতের স্পর্শকাতর ২২৫টি পণ্য তালিকা থেকে যাচাই বাছাই করে ২৩টি পণ্যকে ছাড় দেওয়া হয়েছে।

ভারতের বাণিজ্য সচিব রাজিব খের বলেছেন, ভারতের বর্তমান সরকার প্রতিবেশি দেশগুলোর সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য ও যোগাযোগ বাড়াতে আগ্রহী। ক্রমান্বয়ে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও বাড়বে।

এ সময় বাণিজ্যমন্ত্রী বলেন, ভারতের কাছ থেকে মদ ও অস্ত্র ছাড়া বাংলাদেশের সকল পণ্য রফতানির ক্ষেত্রে শুল্কমুক্ত সুবিধা দিচ্ছে ভারত। মুক্তবাজার অর্থনীতির যুগে এক সময় দেখা যাবে কোনও স্পর্শকাতর পণ্যের ওপরই হয়তো বা শুল্ক থাকবে না।

দু-দেশের বাণিজ্যসচিব পর্যায়ের বৈঠক প্রসঙ্গে তোফায়েল আহমেদ বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরে এলে বিদ্যমান বাণিজ্য চুক্তি পুনরায় নবায়ন করা হবে। এর আওতায় বাংলাদেশের ট্রান্সপোর্ট সরাসরি নেপাল ও ভূটানে যেতে পারবে। আগে যেখানে ২১ দিন লাগত, এখন সেটা ছয়দিন লাগবে। তিনি বলেন, সচিব পর্যায়ের বৈঠকে বাণিজ্য চুক্তি নবায়নসহ দু’দেশের মাল্টি ট্যাক্স ও অন্যান্য ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। সীমান্তহাট নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, এখন তিনটি আছে। এর সংখ্যা আরও বাড়ানো হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভারতের বর্তমান সরকার প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক আরও জোরদার করতে চায়। অতীতের যেকোনও সরকারের চেয়ে বর্তমান সরকার অনেক বেশি সহযোগিতামূলক। সবকিছু এত সহজে হয়ে যাবে,  ভাবিনি। মনে হচ্ছে, নতুন দিগন্তের সূচনা হয়েছে।

মুহূর্তের খবর/২০১৫/অপ

 

তারিখ : ২০১৫-০৫-১৮ সময় : ১১:৪১:০৭ বিভাগ: জাতীয়