বাংলাদেশ থেকে ফের শ্রমিক নেবে সৌদি

পটুয়াখালী ওয়েব রিপোর্ট॥

 বাংলাদেশ থেকে ফের শ্রমিক নেয়ার ঘোষণা দিয়েছেন সৌদি শ্রমমন্ত্রী আবদেল ফাকিহ । মঙ্গলবার রিয়াদে নিজ কার্যালয়ে বাংলাদেশের বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে এক ঘণ্টার এক বৈঠক শেষে তিনি এ ঘোষণা দেন বলে আরব নিউজ জানিয়েছে। ২০০৮ সালে বাংলাদেশি শ্রমিক নিয়োগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল সৌদি সরকার।

দীর্ঘ ৭ বছর পর মঙ্গলবার ফের ঢাকা থেকে শ্রমিক নেয়ার ঘোষণা দিয়েছেন ওই সৌদিমন্ত্রী। বৈঠক শেষে দুটি দেশের মন্ত্রালয়ের মধ্যে সম্পর্কের উন্নয়ণের বিষয়েও আশা প্রকাশ করেছেন তিনি।  বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক নেয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করে তিনি বলেন, বাংলাদেশি কর্মী বাহিনীকে সৌদিতে নিয়োগের ক্ষেত্রে উপযুক্তপদ্ধতি এবং প্রক্রিয়া খুঁজে বের করতে হবে, যাতে দুটি দেশের মানুষই উপকৃত হতে পারে।

সঠিকভাবে যাচাই বাছাইয়ের মাধ্যমে কেবলমাত্র দক্ষ শ্রমিকদেরই নিয়োগ দেয়া হবে বলেও জানিয়েছেন ফাকেহ। তিনি আরো বলেছেন, এই নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা অবলম্বন করা হবে এবং গোটা প্রক্রিয়াই হবে অনলাইনে।

জবাবে মন্ত্রী মোশাররফ হোসেন বলেন, দেশের ডাটা সেন্টারে বিদেশে নিয়োগের জন্য ২২ লাখের বেশি শ্রমিকের যাবতীয় তথ্য সংগ্রহীত রয়েছে। এসব শ্রমিকদের বিদেশে নিয়োগের ক্ষেত্রে প্রয়োজনীয় প্রশিক্ষণও রয়েছে। তিনি আরো বলেন, এই ডাটা সেন্টার থেকেই দক্ষ শ্রমিকদের মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া এবং হংকং পাঠানো হয়ে থাকে।

সৌদি আরব অচিরেই বাংলাদেশি শ্রমিকদের জন্য তাদের শ্রম বাজার খুলে দেবে বলেও আশা প্রকাশ করেছেন বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

পটুয়াখালী ওয়েব/২০১৫/অপ

তারিখ : ২০১৫-০১-২১ সময় : ০০:৫৪:৪৯ বিভাগ: জাতীয়