ইইউর নিষেধাজ্ঞা উঠলো ভারতীয় আমের ওপর থেকে

পটুয়াখালী ওয়েব রিপোর্ট॥

 ভারত থেকে আম আমদানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। দুশোটিরও বেশি ভারতীয় আমের চালানে পোকা পাওয়ার  পর গত বছরের মে মাসে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছিলো।

ইউরোপীয় ইউনিয়ন বলছে, তাদের সংশ্লিষ্ট কর্মকর্তারা গত সেপ্টেম্বর মাসে ভারতের কিছু আমের ওপর পরীক্ষা চালিয়েছিলেন। পরীক্ষায় তারা পরিস্থিতির উল্লেখযোগ্য রকমের উন্নতি হয়েছে দেখতে পেয়েছেন। এছাড়া আমের  পোকা দমন করা এবং রপ্তানির প্রক্রিয়াতেও বড়ো রকমের উন্নতি হয়েছে বলেও তারা স্বীকার করেছেন।

যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন বাজারে ভারতের আম খুব জনপ্রিয়। যদিও ভারতীয় এসব আমের জন্যে ইউরোপই সবচে বড়ো বাজার নয়। তবে ইউরোপের এই নিষেধাজ্ঞার ফলে ভারতের আমচাষীরা ক্ষতিগ্রস্ত হয়েছিল। কেননা দেশি বাজারে আমের সরবরাহ বেড়ে যাওয়ায় ফলটির দাম কমে গিয়েছিলো।
ইউরোপের এই নিষেধাজ্ঞা আগামী ডিসেম্বর মাস পর্যন্ত বলবৎ থাকার কথা ছিল।। কিন্তু তার আগেই এটা তুলে নেওয়ার জন্যে দাবি ও প্রচারণা চালিয়ে আসছিলো ভারত।

এখন এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর জনপ্রিয় ও সুস্বাদু এই ফলটি আবারও যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন দেশের বাজারে ফিরে আসছে।

তবে আম ছাড়া আরো চারটি ভারতীয় পণ্যের ওপর এই নিষেধাজ্ঞা এখনও বহাল আছে। এগুলো হচ্ছে ভারতীয় বেগুন, করলা, চিচিঙ্গা এবং কচু পাতা।

পটুয়াখালী ওয়েব/২০১৫/অপ

তারিখ : ২০১৫-০১-২১ সময় : ০০:৪৯:৫৩ বিভাগ: বিদেশ